তৃতীয় ডোজের টিকা ব্যবহারের জরুরি অনুমোদন দিয়েছে


 করোনার বিরুদ্ধে লড়াইয়ে যাদের রোগ প্রতিরোধ ব্যবস্থা দুর্বল, তাদের জন্য তৃতীয় ডোজের টিকা ব্যবহারের জরুরি অনুমোদন দিয়েছে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।


বৃহস্পতিবার এফডিএ'র ওয়েবসাইটে এ বিষয়ে একটি নির্দেশনা দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, করোনার বিরুদ্ধে যারা 'ইমিউনকমপ্রোমাইজড' (প্রতিরোধ ক্ষমতা কম), তারা মডার্না ও ফাইজারের বুস্টার ডোজ ব্যবহার করতে পারবেন।


'ইমিউনকমপ্রোমাইজড' বা দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা মূলত শারীরিক জটিলতার ভুগছেন এমন রোগীদের ক্ষেত্রে দেখা যায়। যাদের এইচআইভি-এইডসের মতো দীর্ঘস্থায়ী রোগ আছে, যারা ক্যান্সারের চিকিৎসা নিচ্ছেন, যাদের শরীরে কোনো অঙ্গ-প্রত্যঙ্গ প্রতিস্থাপন করা হয়েছে, যাদের অতিরিক্ত ধূমপানের কারণে শারীরিক জটিলতা আছে, তাদের করোনার বিরুদ্ধে রোগ প্রতিরোধের ক্ষমতা দুর্বল হতে পারে।


এর আগে, ইসরায়েল ও জার্মানির মতো আরও কয়েকটি দেশ করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট ও অন্যান্য সংকট এড়াতে তৃতীয় শট দেওয়ার পরিকল্পনা করে। তবে, বিজ্ঞানীরা এখনো কোভিড-১৯ ভ্যাকসিনের বুস্টার ডোজের বিস্তৃত ব্যবহার নিয়ে বিভক্ত। গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে সেপ্টেম্বরের শেষ পর্যন্ত কোভিড-১৯ ভ্যাকসিনের বুস্টার শট স্থগিত রাখার আহ্বান জানানো হয়।