ওয়েব ডিজাইনের জন্যে ১০টি ফ্রি কোড এডিটর

আপনি যদি ওয়েব ডিজাইন বা ডেভলপমেন্ট করতে চান, তাহলে অবশ্যই আপনাকে একটা কোড এডিটর ব্যবহার করতে হবে।কোড এডিটর বলতে যেখানে আপনি এইচটিএমএল কিংবা সিএসএস কোড লিখবেন। যারা ওয়েব ডিজাইন কিংবা ডেভলপমেন্ট নিয়ে কাজ করেন অথবা করবেন ভাবছেন, অনেকে এই একটা প্রশ্নের সম্মুখীন হন যে কোন কোড এডিটর নিয়ে কাজ করবো, কোনটা সবচেয়ে ভালো হবে, এগুলো কি ফ্রি নাকি কিনতে হবে। তাই আজকে আমি আপনাদের ওয়েব ডিজাইনের জন্যে ১০ টি ফ্রি কোড এডিটর নিয়ে লিখলাম যেগুলো আপনি অনলাইন থেকে ফ্রিতে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।


১০টি ফ্রি কোড এডিটর

অনলাইনে অনেক ফ্রি এডিটর পাওয়া যায় যেমন- নোটপ্যাড++ (Notepad++), সাবলাইম টেক্ট (SublimeText) কিংবা এটম (Atom)। আপনি যে কোনো একটা আপনার পছন্দমতো ডাউনলোড করে নিতে পারেন। শুধু এগুলোই না, আরো অনেক এডিটর আছে ফ্রিতে পাওয়া যায় এবং অনেক সহজ ব্যবহার করতে। এদের মধ্যে সবচেয়ে ভালো ১০ টি ফ্রি কোড এডিটর নিয়ে বিস্তারিত নিচে দেখে নিন।

১। নোটপ্যাড++ (NotePad++)

নোটপ্যাড++ একটা ফ্রী এবং ওপেন সোর্স কোড এডিটর উইন্ডোজের জন্য। এটি ব্যবহার করা একদমই সোজা যারা নতুন তাদের জন্য এবং অভিজ্ঞ ব্যবহারকারীদের জন্য একটা শক্তিশালী এডিটর ।এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট, পিএইচপিসহ আরো অনেক ভাষার কোড লেখা এবং সিনট্যাক্স হাইলাইট করা যায় নোটপ্যাড++ এ। এর মধ্যে আরো আছে লাইন নাম্বার, কোড রঙ করার অপশনসহ আরও অনেক সুযোগ সুবিধা। অনেকে নোটপ্যাড++ কে আদর্শ এডিটর মনে করে ওয়েব ডিজাইনের জন্য।
ফিচারঃ
  •  সিনট্যাক্স হাইলাইটিং
  • গুই কাস্টোমাইজড
  • মাল্টি ডকুমেন্ট
  •  মাল্টিভিউ
  •  বুকমার্ক
  • জুম ইন, জুম আউট
notepad plusplus

২। সাবলাইম টেক্ট (SublimeText)

সাবলাইম টেক্ট একটি ক্রস প্লাটফর্ম কোড এডিটর। কারণ এটি উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সসহ সব অপারাটিং সিস্টেমে কাজ করে। এর মধ্যে সব ফিচারই আছে যা আপনি একটা শক্তিশালী এডিটরে আশা করেন। এই ফ্রি কোড এডিটর দেখতে সুন্দর এবং এটিতে অনেক অ্যাডভান্সড্ কিছু ফিচার আছে, যেগুলো কোড কম লিখতে সাহায্যে করে।
ফিচার-
  • গোটু এ্যানিথিংঃ গোটু এ্যানিথিং ব্যবহার করে এক লাইন থেকে অন্য লাইন, এক শব্দ থেকে অন্য শব্দে কিংবা এক সিম্বল থেকে অন্য সিম্বলে যে কোনো সময় জাম্প করা যায়।
  • মাল্টিপল সিলেকশনঃ অনেকগুলো পরিবর্তণ করতে চান, এক সাথেই করতে পারবেন এই অপশনের মাধ্যমে। আপনাকে এক সাথে অনেকগুলো লাইনে পরিবর্তণ করার সু্যোগ দিচ্ছে এই এডিটর।
  •  ক্রস প্লাটফর্মঃ এই এডিটর উইন্ডোজ, ম্যাক কিংবা লিনাক্স সব অপারাটিং সিস্টেমে কাজ করে। শুধুমাত্র একটা লাইসেন্স ব্যবহার করে যে কোনো মাধ্যমে ব্যবহার করতে পারবেন।
sublime text

৩। এটম (Atom)

এটমও একটি ফ্রি ওপেন সোর্স এবং ক্রস প্লাটফর্ম এডিটর যা যে কোনো ওপারেটিং সিস্টেমে ব্যবহার করা যায়। এটমের সুবিধা হলো এর থিম আপনি ইনস্টল করতে পারবেন। আরো অনেক ফিচার আছে, যার কারণে এই ফ্রি কোড এডিটর এখন ডেভলোপারদের পছন্দের তালিকায় সবার উপরে।

ফিচার-
  •  ক্রস প্লাটফর্মঃ এই এডিটর ম্যাক, উইন্ডোজ ও লিনাক্স, সব অপারাটিং সিস্টেমে কাজ করে। সব মাধ্যমে এটি ব্যবহার করার জন্য একটা লাইসেন্স করতে হবে।
  • ফাইল সিস্টেম ব্রাউজারঃ সহজেই ব্রাউজারে প্রোজেক্ট ওপেন করা যাবে, যদি তা সিঙ্গেল পেজও হয়, ফুল প্রজেক্ট কিংবা অনেকগুলো প্রজেক্ট একসাথে একই উইন্ডোতে ওপেন করা যায়।
atom code editor

৪। এক্লিপ্স (Eclipse)

এক্লিপ্স একটু জটিল কাজ করার জন্য। যারা অভিজ্ঞ এবং একসাথে অনেক প্ল্যাটফর্ম নিয়ে কাজ করে বিভিন্ন ল্যাংগুয়েজে, তারা সাধারণত এটিই ব্যবহার করে। এর মধ্যে প্লাগইন দেওয়া থাকে, যা এডিট করা যায়। আপনি যদি জটিল কোনো প্রোজেক্ট নিয়ে কাজ করতে চান, তাহলে এই ফ্রি কোড এডিটর আপনার অনেক কাজে দিবে। বিশেষ করে আপনি যদি জাভা, জাভাস্ক্রিপ্ট কিংবা পিএইচপি প্লাগইন নিয়ে কাজ করেন, তবে এটি ব্যবহার করা আপনার জন্য উত্তম হবে।
eclipse code editor

৫। ব্রাকেট (Braket)

ব্রাকেটও  একটি ওপেন সোর্স এডিটর। এর মসধ্যমে সহজে পিএসডি ফাইল থেকে ওয়েব ডিজাইন করা যায়। এটিও ক্রস প্ল্যাটফর্ম এডিটর, উইন্ডোজ, ম্যাক কিংবা লিনাক্সসহ সব অপারাটিং সিস্টেমে সহজে কাজ করে।
brackets code editor

৬। ভিজুয়াল স্টুডিও কোড (Visual Studio Code)

ভিজুয়াল স্টুডিও কোড তৈরি করেছে মাইক্রোসফট্ যার মাধ্যমে উইন্ডোজ, ম্যাক কিংবা লিনাক্স সব অপারাটিং সিস্টেমে কাজ করা যায়। এটিও একটি ফ্রি এবং ওপেন সোর্স এডিটর যদিও কিছু লাইসেন্স এর দরকার হয় এটি ব্যবহারের জন্যে।

  •  ডিবাগিং
  • সিনট্যাক্স হাইলাইটিং
  • কাস্টোমাইজেশন
visual studio code

৭। লাইট টেবিল (Light Table)

লাইট টেবিলও অন্যদের মতো ফ্রী এবং ওপেন সোর্স এডিটর। সুন্দর ইন্টারফেজ আর শক্তিশালী ফাংশনের জন্য লাইট টেবিল অনেকের কাছে প্রিয় একটা এডিটর।
light table code editor

৮। কমডো এডিট (Komodo Edit)

কমডো এডিট ২ টা ভার্সনে পাওয়া যায়। কমন্ডো আইডিই এবং কমন্ডো এডিট। এর মধ্যে কমন্ডো এডিট ওপেন সোর্স ও ফ্রিতে পাওয়া যায়। এর মধ্যে অনেক ভালোভালো সব ফিচার আছে এইচটিএমএল আর সিএসএস নিয়ে কাজ করার জন্য।
komodo editor

৯। অ্যাপটানা স্টুডিও (Aptana Studio)

অ্যাপটানা স্টুডিও শুধু এইচটিএমএল না, এটা ফোকাস করে জাভাস্ক্রিপ্টে, যার মাধ্যেমে একটু ভারী আর ফাংশনাল ওয়েব পেজ তৈরী করা যায়। আপনি যদি সিম্পল আর সোজা ওয়েব পেজের জন্য কাজ করেন, তাহলে এই এডিটর না ব্যবহার করাই ভালো। তবে যদি আপনি জটিল কিংবা ভারী ওয়েবসাইট নিয়ে কাজ করেন, তাহলে এই এডিটর আপনার অনেক কাজে আসবে।
aptana code

১০। টেক্টম্যাট (TextMate)

টেক্টম্যাট ফ্রি কোড এডিটর কাজ করে ম্যাক অপারেটিং সিস্টেমে। যারা ম্যাক ব্যবহার করেন তদের জন্য আদর্শ একটা এডিটর হচ্ছে টেক্টম্যাট। এই এডিটরও ফ্রিতে পাওয়া যায় অনলাইনে।
text mate editor
একজন ওয়েব ডিজাইন বা ডেভেলপারের জন্য কোড এডিটর সবচেয়ে গুরুত্বপূর্ণ একটা জিনিস। একটা ভাল এডিটর একজন ডিজাইনারের কাজকে ফুটিয়ে তুলে। উপরের দেওয়া এই ১০ টি ফ্রি কোড এডিটর বাদেও অনেক এডিটর অনলাইনে পাওয়া যায়। তবে এই কোড এডিটরগুলোই বেশি ব্যবহার করা হছে। ওয়েব ডেভেলপারদের কাছে ওয়েব ডিজাইন বা ডেভেলপমেন্টের জন্য এই ১০টি ফ্রি কোড এডিটর অনেক বেশি  জনপ্রিয়।